কিভাবে কাজের জন্য মটিভেশন চিঠি লিখতে হয়

Classified in : Help - 23 august 2021

ফ্রান্সে চাকরি খোঁজার জন্য CV (সিভি) আর Lettre de motivation (মোটিভেশন লেটার) অপরিহার্য। আমরা « সিভির » সাথে পরিচিত হলেও « মোটিভেশন লেটার » ব্যাবহারে মোটেও অভ্যস্ত নই। এক দিকে ফরাসি ভাষা আয়ত্ব করা কঠিন তার উপরে « মোটিভেশন লেটার » লিখতে কিছু নিয়ম মেনে চলতে হয় ভদ্রতার খাতিরে।

এসব কথা চিন্তা করে আমাদের সাইটে « মোটিভেশন লেটার » লিখার উদাহরন প্রকাশ করা হয়েছে। এই উদাহরনের মুল উদ্দেশ্য « মোটিভেশন লেটার » লিখার নিয়মের সাথে পরিচয় এবং একটা সহজ « মডেল » তুলে ধরা যার মাধ্যমে যেকেউ নিজের প্রয়োজন অনুযায়ী « মোটিভেশন » লেটার লিখতে পারবে।

মোটিভেশন লেটার লিখার নিয়ম:

  1. « মোটিভেশন লেটার » লিখার সময় সাধারনত উপরে বামদিকে আবেদনকারির নাম, ঠিকানা এবং যোগাযোগের জন্য মোবাইল কিংবা ইমেইল এড্রেস উল্লেখ করতে হয়।
  2. উপরে ডান দিকে নিয়োগ দাতার নাম, কোম্পানির নাম এবং ঠিকানা। যদি নিয়োগ দাতার নাম না জানা থাকে তাহলে নামের পরিবর্তে Madame, Monsieur DRH লিখলেই চলবে।
  3. তার নিচে আপনার শহর এবং তারিখ লিখতে হবে।
  4. মাঝবরাবর আপনার চিঠির উদ্দেশ্য অর্থাত কোন কাজের জন্য আবেদন করছেন তা উল্লেখ করতে হবে Objet এ।
  5. Objet এর নিচে কাজের জন্য আপনার মোটিভেশন বর্ননা করতে হবে। সাধারনত Madame,Monsieur দিয়ে শুরু করতে হয়। এখানে আপনাকে ব্যাখ‌্যা করতে হবে কি কারনে এই কাজের জন্য আবেদন করছেন, আপনার কি অভিজ্ঞতা এবং যোগ্যতা আছে যাতে নিয়োগকারিরা আপনার সম্পর্কে মোটামুটি একটা ধারনা লাভ করতে পারে। নিজেকে যত যোগ্য প্রমান করা যায় চাকরি পাওয়ার সম্ভাবনা তত বেশি।
  6. একেবারে নিচে আবেদনকারির নাম এবং দস্তখত দিতে হয়।


Document

Lettre de motivation


Nom Prénom (নাম)
Adresse postal (ঠিকানা)
Numéro téléphone (মোবাইল নাম্বার)
Adresse Email (ইমেইল এড্রেস)

A l’intension de (নিয়োগদাতার নাম অথবা
Madame, Monsieur DRH)
Post du recruteur destinataire
(নিয়োগদাতার পদ)
Nom de l’entreprise (কোম্পানির নাম)
Adresse postal de l’entreprise
(কোম্পানির ঠিকানা)

Objet: Candidature au poste de (পদের নাম).

Madame, Monsieur,

Après une expérience dans le domaine (এখানে আপনি আগে কোথায় কাজ করেছেন এবং কাজ সম্পর্কে দুই-এক লাইনে উল্লেখ করতে পারেন। এইটা চিঠির প্রথম লাইন,তাই আপনার সবচাইতে গুরুত্তপুর্ণ অভিজ্ঞতা তুলে ধরুন যাতে নিয়োগকারি আপনার প্রতি আগ্রহ দেখায়। )

Je recherche un poste de ...(কোন পদের জন্য আবেদন করছেন তার নাম) ainsi je me permet de vous adresser ma candidature au poste de ..(কোন পদের জন্য আবেদন করছেন তার নাম).

Ma formation et mes expériences professionnelles m’ont permis …(আপনার পুর্ববর্তি অভিজ্ঞতা সম্পর্কে লিখুন,কোথায় কাজ করেছেন, কি কাজ করেছেন এবং আপনার কি কি যোগ্যতা আছে উল্লেখ করুন।)

Intégrer la société… (কোম্পানির নাম) au post de …(আবেদনকৃত পদের নাম) m’attire particulièrement pour…(এখানে, কি কারনে আপনি এই কাজের জন্য আবেদন করেছেন এবং আপনার গুনাবলী সম্পর্কে বর্ননা দিতে হবে, উদ্দেশ্য আবেদনকৃত পদের জন্য আপনাকে যোগ্য প্রমান করা। আপনার অভিজ্ঞতা সম্পর্কে লিখুন,অভিজ্ঞতায় আপনার কোন গুন সবচেয়ে বেশি কাজে এসেছে এবং আবেদনকৃত পদের জন্য এসব গুন প্রয়োজনীয় কি না সেসম্পর্কে লিখুন।)

Je suis disponible à partir de...(যে তারিখ থেকে কাজে যোগ দিতে পারবেন)

Je me tient entièrement a votre disposition pour tous renseignements complémentaires. Je vous prie Madame, Monsieur d’agréer l’expression de mes respectueuses salutations.

Nom Prénom (নাম)
Signature (দস্তখত)

Document

কার্ফুরের ক্যাশে কাজ করার জন্য মোটিভেশন লেটার


Abdul Kuddus
12 rue marcadet, 75018, Paris
Tél: 06 15 87 45 78
Email: kuddusmodon@gmail.com

A l’intension de Madame, Monsieur
Directeur des ressources humaines
Carrefour Market
50 boulevard barbés, 75018, Paris

Paris, Le 05/05/2055

Objet: Candidature au poste hôtesse de caisse.


Madame, Monsieur,

Après une expérience dans le domaine de la commerce je souhaite me stabiliser dans un emploi qui correspond avec ma formation et mes attentes.

Je recherche un poste d’hôtesse de caisse ainsi je me permet de vous adresser ma candidature au poste d’hôtesse de caisse dans votre société.

Ma formation et mes expériences professionnelles m’ont permis de développer mon sens de relation avec les clients. En effet j’ai déjà travaillé comme hôtesse de caisse chez Pranprix. Mon travail était d’encaisser, orienter et informer les clients. J’ai appris tenir une caisse et organiser mon travail.

Intégrer la société Carrefour au post d’hôtesse de caisse m’attire particulièrement pour l’organisation et la qualité de service. D’autre part Carrefour est une société de renommé international.

Je suis quelqu’un très motivé et travailleur. De caractère sérieux et attentif, je souhaite vivement intégrer votre groupe. Je suis en mesure d’assimiler très vite les exigences du poste et d’être rapidement opérationnel.

Je suis disponible à partir de 05 juin 2055.

Je me tient entièrement a votre disposition pour tous renseignements complémentaires. Je vous prie Madame, Monsieur d’agréer l’expression de mes respectueuses salutations .


Abdul kuddus